সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক

সৃষ্টিবার্তা ডটকম

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০

সরস্বতী পূজা উপলক্ষে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর প্রতিবাদে মঙ্গলবার বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা শাহবাগ অবরোধ শুরু করেন। এতে শাহবাগের আশপাশে বিভিন্ন রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

শাহবাগ মোড় অবরোধ করে ‘পূজার দিনে নির্বাচন মানি না, মানব না’, ‘৩০ জানুয়ারি নির্বাচন, মানি না, মানব না’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

এর আগে পূজা উদযাপন পরিষদও সরস্বতী পূজার বিষয়টি তুলে নির্বাচন কমিশনের কাছে সিটি নির্বাচনের ভোটগ্রহণের দিন পরিবর্তনের অনুরোধ জানিয়ে আসছিল। তারপর হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্যপরিষদও একই অনুরোধ করে। নির্বাচনের তারিখ পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়েও মানববন্ধন হয়।

দেশের সর্ববৃহৎ পূজামণ্ডপ রামকৃষ্ণ মিশন ও ঢাকায় স্বরস্বতী পূজার মূল কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় পড়েছে। এখানে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র পড়েছে, যেখানে প্রতিবছরই সরস্বতী পূজার আয়োজন হয়।

আগামী ৩০ জানুয়ারির পর ৩১ জানুয়ারি শুক্রবার হলেও এ দিনে ভোটের নজির বাংলাদেশে নেই। তার পরদিন ১ ফেব্রুয়ারি শনিবার থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। পরীক্ষার সময়টা এড়িয়েই ভোটের দিন ঠিক করে ইসি। ফলে ভোট পেছাতে হলে পরীক্ষাও পেছাতে হবে।