নর্থ কোরিয়া ছেড়ে পালাতে চাওয়ায় ফায়ারিং স্কোয়াডে দম্পতিকে হত্যা!

অসুস্থতার কারণে কয়েক সপ্তাহ প্রকাশ্যে দেখা না যাওয়ার কারণে মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে নর্থ বা উত্তর কোরিয়া নেতা কিম জং-উনের। এ নিয়ে বেশ কিছুদিন সরগরম থাকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এবার আবারও আলোচনায় এলো তার স্বৈরাচারিতার বিষয়টিও।

রেডিও ফ্রি এশিয়ার বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, কিমের নির্দেশে একটি পরিবারকে হত্যার অভিযোগ উঠেছে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে।

স্থানীয় সূত্রে জানা যায়, উত্তর কোরিয়ার রায়াংগ্যাং প্রদেশ থেকে সীমান্ত পেরিয়ে চীনে পালানোর চেষ্টা করছিলেন এক দম্পতি। চীন হয়ে দক্ষিণ কোরিয়ায় গিয়ে পরিবারের অন্য অংশের সঙ্গে মিলিত হওয়ার উদ্দেশ্য ছিল তাদের।

পঞ্চাশোর্ধ্ব স্বামী-স্ত্রীর পরিবারটি এই পরিকল্পনায় ১৪ বছর বয়সী ভাইপোকে কাজে লাগিয়েছিল। নারীটির ছোট ভাই আগেই দক্ষিণ কোরিয়ায় পালাতে সক্ষম হয়েছিলেন। তবে একসঙ্গে পালাতে গিয়ে সীমান্তে ধরা পড়ে বাকি তিনজন।

আটক করার পর তাদের উপর টানা অত্যাচার চলে বলে সূত্র জানায়। দেশবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগ এনে কিমের নির্দেশে এই দম্পতিকে ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড় করিয়ে প্রাণদণ্ড দেয়া হয়। একসঙ্গে ২০ জনের বেশি বন্দুকধারীর গুলিতে ঝাঁঝরা হয়ে যান ওই দম্পতি। তবে নাবালককে কারাদণ্ড দেয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে আগ থেকেই সীমান্তে কড়াকড়ি আগের চেয়ে বাড়ানো হয়েছে। এমন অবস্থায় পালাতে গিয়ে ধরা পড়ে ওই দম্পতি ও তাদের ভাইপো। পিয়ংইয়ংয়ের নির্দেশে রায়াংগ্যাংয়ের অন্য বাসিন্দাদেরকেও গোটা ঘটনায় সতর্ক করে দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বাংলাদেশকে সাংবাদিক নিপীড়নের অবসান ঘটাতে হবে

Share on Facebook Tweet it Pin it সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশকে অবশ্যই সাংবাদিক নিপীড়নের অবসান ঘটাতে হবে বলে বিবৃতি দিয়েছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা।  জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার অফিসের (ইউএনআর) ওয়েবসাইটে বিবৃতিটি প্রকাশ করা হয়। বিবৃতি দেন জাতিসংঘের বাকস্বাধীনতা অধিকার ও সুরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ ডেভিড কাই, বিচারবহির্ভূত মৃত্যুদণ্ড বিষয়ক […]

Visit Sristy Barta Facebook Page

https://www.facebook.com/sristybarta/
error: সৃষ্টি বার্তা থেকে কপি করা যাবে না।