আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

শরীরচর্চার আগে যা খাবেন

শরীরে অতিরিক্ত মেদ ঝরাতে এবং সুস্থ ও ফিট থাকতে শরীরচর্চার বিকল্প নেই। বর্তমানে এ বিষয়ে সচেতন অনেকেই নিয়মিত শরীরচর্চা করে থাকেন। তাদের মধ্যে কেউ কেউ সঠিক নিয়ম-কানুন না জেনে ও না মেনেই শরীরচর্চা করে থাকেন। আর এর ফলে ভুগতে হয় নানান অসুখে।

আপনি হয়তো ভাবছেন, নিয়মিত শরীরচর্চা করার পরও কেন শরীর খারাপ হচ্ছে! এ বিষয়ে বিশেষজ্ঞদের মত হলো, সঠিক নিয়মে শরীরচর্চা না করলে অসুখ হতে বাধ্য। শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি খাবার। নিয়ম মেনে খাবার না খেলেও শরীর খারাপ হতে পারে।

শরীরচর্চা করার আগে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। আসুন জেনে নিই শরীরচর্চার আগে কী খাবেন ও কী এড়িয়ে যাবেন-

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরচর্চা করার আগে যে কোনো ভাজাভুজি, মশলাদার ও ফ্যাট জাতীয় খাবার, যে সব খাবারে বেশি পরিমাণে ফাইবার আছে, এমনকি সব্জি ও কার্বোনেটেড ড্রিঙ্কস একেবারেই খাওয়া উচিত নয়। এসব খাবার শরীরচর্চার আগে খেলে শরীর সুস্থ থাকার পরিবর্তে আরও অসুস্থ হয়ে পড়তে পারে।

বিশেষজ্ঞ মতামত হলো, জিমে গিয়ে হোক বা ঘরে বসে- শরীরচর্চার অন্তত ২০ মিনিট আগে একটা কলা খেয়ে নিন। কারণ, কলায় অল্প পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। যা অনেকক্ষণ পর্যন্ত আপনার শরীরে ইনসুলিন ধরে রাখতে সাহায্য করে। সূত্র: জিনিউজ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।