আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

শরীরে ব্যথা অনুভূত হলে যা করবেন

বিশেষজ্ঞরা বলছেন, আমাদের শরীরে দীর্ঘদিন ধরে চলে আসা এবং ক্রনিক ব্যথার জন্য গরম বেশ উপকারী। যেসব ব্যথা ছয় সপ্তাহের বেশি সময় ধরে ভুগাচ্ছে, তাতে তাপ প্রয়োগ করলে ফল পাওয়া যায়। তবে মাত্র ব্যাথা লেগেছে, এমন আঘাতে ঠাণ্ডা বেশ উপকারী। যে আঘাতে কিছুক্ষণের জন্য বোধশক্তি হারিয়ে যায়, সেখানেও বরফ দিন। মাথাব্যথার মতো যন্ত্রণায় ওষুধের মতো কাজ করে বরফের শীতল স্পর্শ। এ ব্যাপারে বিশেষজ্ঞদের কিছু পরামর্শ নিচে দেওয়া হলো-

* স্ট্রেইনে ঠাণ্ডা-গরম দুটোই
শরীরের পেশিতে প্রচণ্ড টান খেলে প্রাথমিকভাবে ব্যথা কমাতে ঠাণ্ডা কিছু লাগাতে পারেন। কিন্তু ব্যথা কমার পরও পেশি অনমনীয় অবস্থায় থাকতে পারে। সে ক্ষেত্রে আবার দরকার তাপ।

*নেক স্পাজমে তাপ
অনেক সময় মানুষ এই ভুলটি করে। ঘাড়ে ব্যথা হলে একটু আরাম পেতে কোল্ড প্যাক ব্যবহার করে। কিন্তু এটা ভুল পদ্ধতি। এমনিতেই ঘাড়ে ব্যথা হয়; যাকে বলা হয় নেক স্পাজম। এ সময় হটপ্যাক বা গরম শেকের মাধ্যমে ব্যথা কমতে পারে।

*স্পেইন্সে ঠাণ্ডা-গরম দুটোই
দেহের সংযোগস্থলে লিগামেন্ট ছিঁড়ে গেলে তীব্র যন্ত্রণা শুরু হয়। এ থেকে রেহাই পেতে প্রথমে বরফের থেরাপি নিন। এবার হটপ্যাক নিন পেশিকে শিথিল করতে।

*টেন্ডিনিটিসে বরফ
এটা এমন এক ব্যথা যা পেশি ও হাড় সংযোগকারী টিস্যু প্রদাহের কারণে হয়। এ থেকে মুক্তি পেতে অবশ্যই বরফ ব্যবহার করতে হবে।

*টেন্ডিনোসিসে গরম
শরীরের কোষে আঘাত পেলে বা কোষ ক্ষতিগ্রস্ত হলে টেন্ডিনোসিস দেখা দেয়। এটি অনেকটা অন্যান্য ক্রনিক অবস্থার মতোই। এই ব্যথা অবশ্যই উত্তাপের মাধ্যমে চিকিৎসা দিতে হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।