আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

ফেসবুককে পাঁচ কোটি টাকা জরিমানা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ৫ লাখ পাউন্ড জরিমানা করেছে যুক্তরাজ্যের ডাটা প্রটেকশন পর্যবেক্ষক। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার মত। ক্যামব্রিজ অ্যানালিটিকাল কেলেঙ্কারি ইস্যুতে এই জরিমানা করা হয়।

জরিমানার বিষয়টি নিশ্চিত করে পর্যবেক্ষক প্রতিষ্ঠান ইনফরমেশন কমিশনার্স অফিস (আইসিও) এক বিবৃতিতে বলেছে, ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে নিয়ম না মেনে ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করেছে ফেসবুক। পরিষ্কার কোনও বক্তব্য ছাড়াই অ্যাপ ডেভেলপারদেরকে গ্রাহকদের তথ্যে প্রবেশের অনুমতি দেয় প্রতিষ্ঠানটি।

বিবৃতিতে আইসিও আরও বলেছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে ফেসবুক। তারা অ্যাপ ডেভেলপারদের নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারেনি।

এদিকে ফেসবুক এক বিবৃতিতে জানায়, তারা জরিমানার বিষয়ে আপিল করবে। প্রতিষ্ঠানটির বক্তব্য, আইসিও-এর প্রতিবেদনের কিছু বিষয়ে দ্বিমত রয়েছে তাদের। তারা আগেও বলেছে, এ বিষয়ে আরও আগে তদন্ত করার দরকার ছিল এবং ২০১৫ সালেই ব্যবস্থা নেওয়ার প্রয়োজন ছিল।খবর: বিবিসি

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।