আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

রোববার থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট

সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৮ দফা দাবিতে আগামীকাল রোববার ভোর ৬টা থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

শনিবার (২৭ অক্টোবর) সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা পরিবর্তনের দাবিতে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ থেকে এই কর্মবিরতির ঘোষণা দেন ফেডারেশনের নেতারা।

দুপুর ২টা থেকে ফেডারেশনের নেতা ও শ্রমিকরা বিক্ষোভ মিছিল নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হতে শুরু করেন। পরে তারা মিছিলটি নিয়ে বিকেল ৩টায় সড়ক অবরোধ করে সাড়ে ৫টা পর্যন্ত সমাবেশ করেন।

সমাবেশে রোববার (২৮ অক্টোবর) ভোর ৬টা থেকে দেশজুড়ে ৪৮ ঘণ্টার কর্মবিরতি ছাড়াও দাবি মেনে না নেওয়া হলে লাগাতার কর্মসূচি দেওয়া হবে বলেও ঘোষণা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, গত শুক্রবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ‘সড়ক পরিবহন আইন -২০১৮’ পাস হয়েছে। এ আইনে শ্রমিক স্বার্থ রক্ষা ও পরিপন্থী উভয় ধারা রয়েছে। এছাড়া সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে গণ্য না করে, অপরাধ হিসেবে গণ্য করে আইন পাস করা হয়েছে। আইনে সড়ক দুর্ঘটনা মামলায় অপরাধী হয়ে ফাঁসির ঝুঁকি রয়েছে।

‘‘এমনই অনিশ্চিত ও আতঙ্কগ্রস্ত হয়ে পেশায় দায়িত্ব পালন করা শ্রমিকদের পক্ষে সম্ভব হচ্ছে না। এর কারণে আন্দোলন ছাড়া বিকল্প কোনো আমাদের সামনে খোলা নেই।’’

এছাড়া পরিবহন শ্রমিকদের পক্ষ থেকে আট দফা দাবি তুলে ধরা হয়। সমাবেশে ‘ফাঁসির রশি গলায় নিয়ে আমরা গাড়ি চালাবো না’ সহ বিভিন্ন স্লোগান সমৃদ্ধ পোস্টার-ব্যানার লক্ষ্য করা গেছে। তাছাড়া অনেকে শরীরের উপর রঙ দিয়ে দাবি লিখে সমাবেশে অংশগ্রহণ করেছেন।

সংগঠনটির সহ-সভাপতি ছাদিকুর রহমান হিরুর সভাপতিত্বে সমাবেশে আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক উছমান আলী, সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহিম বক্স দুদু, ঢাকা মহানগর সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আলী সোবাসহ বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় হাজার অধিক পরিবহন শ্রমিকরা।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।