আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

বিক্ষোভে উত্তাল ফ্রান্স

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বেশ কয়েকটি শহরে এ বিক্ষোভ সংঘর্ষে রুপ নিয়েছে। বিক্ষোভ চলাকালে ভিড়ের মধ্যে গাড়ি উঠে পড়ায় একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া বিক্ষোভ সংঘর্ষে রুপ নেয়ায় অন্তত শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। খবর আলজাজিরার

শনিবার অন্তত দুই হাজার জায়গায় প্রায় আড়াই লাখ মানুষ বিক্ষোভে অংশ নেয়। বিক্ষোভ থেকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানাতে থাকেন বিক্ষোভকারীরা। গুরুত্বপূর্ণ সড়কগুলোতে তারা অবস্থায় নেয়ায় যান চলাচল অচল হয়ে পড়ে।

বিক্ষোভকারীরা বলেছেন, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বহুল আলোচিত ‘গ্রিন ট্যাক্স’-এর নাম করে গত বছরে ডিজেলে ২০ শতাংশ মূল্য বৃদ্ধি করেছেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে কাতারভিত্তিক আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব ফ্যান্সের পন্ট-ডি-বিঅওভয়সিনে এক নারী তার অসুস্থ মেয়েকে নিয়ে ডাক্তারের কাছে যাচ্ছিলেন। এ সময় বিক্ষোভকারীরা তার গাড়ি ঘিরে ফেলে ভাংচুর চালায়। এতে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে এক নারীর শরীরেরর ওপরে উঠে গেলে ঘটনাস্থলে তিনি মারা যান।

বিক্ষোভকারীরা রাজধানী প্যারিসের ‘হৃদয়’ বলে খ্যাত চ্যাম্পস এলিসিস অ্যাভিনিউয়ের আংশিক অবরুদ্ধ করে রেখেছেন। ম্যাক্রাঁর পদত্যাগের দাবিতে মুখরিত হয়ে উঠেছে বিক্ষোভস্থল। তারা একসঙ্গে জাতীয় সংগীত পরিবেশন করছেন এবং ম্যাক্রোঁর পদত্যাগের দাবিতে মুহুর্মুহু স্লোগান দিচ্ছেন।

বিক্ষোভকারীরা বলছেন, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ গ্রিন ট্যাক্স নামে যে বোঝা সবার ওপর চাপিয়ে দিয়েছেন, তা শুধু বড় বড় ব্যবসায়ী ও শিল্পপ্রতিষ্ঠান বহন করুক। সাধারণ গাড়ি চালকরা এটা কিছুতেই মেনে নেবে না।

প্যারিস থেকে আলজাজিরার সংবাদদাতা নিয়েভ বার্কার জানান, বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সদস্যরা টিয়ার গ্যাস নিক্ষেপ করলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ বেধে যায়।

তিনি বলেন, ‘বিক্ষোভকারীরা দুইটি বিষয়ে পুরোপুরি একমত। প্রথমত- তারা সবাই হলুদ রঙের পোশাক পরে বিক্ষোভে অংশ নিয়েছেন। দ্বিতীয়ত-পেট্রোল ও ডিজেলের দাম বাড়ায় সবাই প্রেসিডেন্টের ওপর ক্ষুব্ধ।’

France-2

পুলিশ বলছে, সংঘর্ষে কমপক্ষে ৪৭ জন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

তবে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া তথ্যানুসারে, বিক্ষোভে রাজধানীসহ বেশ কিছু এলাকায় আহত হওয়ার খবর পাওয়া গেছে। মূলত বিক্ষোভ চলাকালে গাড়ির চালকরা জোর করে গাড়ি চালিয়ে যাওয়ার চেষ্টা করলে বিক্ষোভকারীরা তাদের ওপর চড়াও হয়।

সবমিলিয়ে বিক্ষোভে সারাদেশে ১০৬ জনের মতো আহত হয়েছেন। আহতদের মধ্যে একজন পুলিশ অফিসারও রয়েছেন। এ ছাড়া গ্রেফতার করা হয়েছে ৫২ জনকে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।