আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

আজ শ্রীবরদী মুক্ত দিবস

আজ ঐতিহাসিক শ্রীবরদী মুক্ত দিবস। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর পাক হানাদার মুক্ত হয় শেরপুরের শ্রীবরদী উপজেলা।

মুক্তিযুদ্ধকালীন সময়ে পাকহানাদার বাহিনী শ্রীবরদী সদর, ভায়াডাঙ্গা, ঝগড়ারচর ও কুরুয়াতে ক্যাম্প স্থাপন করেন। পাক হানাদার বাহিনীর হাতে শহীদ হন ২৪ জন মুক্তিযোদ্ধা।

তবে মিত্রবাহিনীর তীব্র আক্রমণে টিকতে না পেরে পাক হানাদার বাহিনী এবং তাদের দোসর রাজাকার ও আলবদর বাহিনীর সদস্যরা শ্রীবরদী ছাড়তে বাধ্য হয়। ৪ ডিসেম্বর ধানুয়া কামালপুরে মিত্রবাহিনীর আক্রমনে হেরে পাক হানাদার বাহিনীর সদস্যরা শ্রীবরদীর দিকে অবস্থান নিলে ১১ নম্বর সেক্টর কমান্ডার কর্ণেল আবু তাহেরের নেতৃত্বে মিত্রবাহিনী প্রবল আক্রমণ চালান।

অবশেষে ৬ ডিসেম্বর ভোরে মিত্রবাহিনীর আক্রমণে ক্যাম্প ছেড়ে পাক হানাদার বাহিনী শ্রীবরদীর লংগরপাড়া হয়ে শেরপুরের দিকে পিছু হঠেন। ওই দিনই তারা জামালপুরে অবস্থান নেন। পাক হানাদার বাহিনী মুক্ত শ্রীবরদী। শত্রু মুক্ত শ্রীবরদীতে স্বাধীন বাংলার পতাকা উড়ান মুক্তিযোদ্ধা জহুরুল হক মুন্সি (বীরপ্রতীক) ও মুক্তিযোদ্ধা আব্দুর রেজ্জাক।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।