আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

ফেসবুককে ছাড়িয়ে ইনস্টাগ্রাম

অনলইনে পোস্ট-পরবর্তী সক্রিয়তার ক্ষেত্রে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা ফেসবুক বা টুইটার ব্যবহারকারীদের চেয়ে এগিয়ে আছেন। সম্প্রতি প্রকাশিত কুইন্টলির এক গবেষণায় এ তথ্য জানা গেছে। খবর এনডিটিভি।

পাঁচ হাজার ইনস্টাগ্রাম প্রোফাইল পর্যবেক্ষণ করে দেখা গেছে, গড়ে পোস্টপ্রতি লাইক, কমেন্ট ও শেয়ার এসেছে ৪ দশমিক ২টি করে। অন্যদিকে ফেসবুকের ক্ষেত্রে এ গড় দশমিক ৭২ এবং টুইটারের (ফেভারিট, রিটুইট ও রিপ্লাই) ক্ষেত্রে দশমিক ২৫। তবে ২০১৫ সালের প্রথম তিন মাসে দেখা গেছে, ইনস্টাগ্রামের তুলনায় ফেসবুকে পোস্ট হয়েছে প্রায় দেড় গুণ বেশি। যদিও বেশকিছু অ্যাকাউন্ট ফেসবুক থেকে ভিডিও পোস্টিংয়ের সংখ্যা বেশি, তার পরও দেখা গেছে ইনস্টাগ্রাম পোস্টিংয়ের মধ্যে শতকরা ৯৪ ভাগই ফটো পোস্ট।

পুরনো ও নতুন ব্যবহারকারীদের আরো সক্রিয় করে তোলার জন্য সম্প্রতি বেশকিছু পরিবর্তন নিয়ে এসেছে টুইটার। গত সপ্তাহে এই মাইক্রো ব্লগিং সাইটের বৈশিষ্ট্যগুলোর মধ্যে নতুন করে যোগ হয়েছে ‘হাইলাইটস’ ফিচার। এর গঠন অনেকটা ‘হোয়াইল ইউ ওয়্যার অ্যাওয়ে’ ফিচারের মতোই। এ ফিচার তৈরি করা হয়েছিল ব্যবহারকারী সর্বশেষ লগ ইন করার পর থেকে যা কিছু ঘটেছে, তার একটি সংক্ষিপ্তসার দেয়ার জন্য।

বিশ্বব্যাপী ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি ছাড়িয়েছে বলে গত সপ্তাহেই জানিয়েছে ফেসবুক। চলতি মাসের শুরুতেই আপডেট করা হয়েছে ইনস্টাগ্রামের পোস্ট নোটিফিকেশন ফিচার। এতে এখন থেকে ব্যবহারকারীদের পছন্দের অ্যাকাউন্ট থেকে কোনো ছবি বা ভিডিও পোস্ট করা হলেই নোটিফিকেশন পাবেন তারা।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।