‘আলু’র লেইট ব্লাইট প্রতিকারে ‘পরামর্শ’ফেসবুকে প্রচারণা

চলতি মৌসুমে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের আওতায় রোপণকৃত আলু ক্ষেতসহ বিভিন্ন ফসলের মাঠ নিয়মিত পরিদর্শন করে কৃষকদের রোগমুক্ত ফসল উৎপাদন বৃদ্ধিতে নানান পরামর্শ দিয়ে আসছেন বিএডিসি ও কৃষি কর্মকর্তারা। প্রচন্ড শীতের দিনে ঘন কুয়াশাছন্ন আর্দ্র আবহাওয়ায় বিশেষ করে আলু’র লেইট ব্লাইট বা মড়ক রোগ প্রতিকারে কৃষকদের সচেতন করতে আলুর মাঠে বেশি সময় পাড় করছে কর্মকর্তারা।

মাঠে মাঠে ঘুরে কৃষকদের পরামর্শ দেওয়ার পাশাপাশি বিএডিসি ও কৃষিকর্মকর্তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও নিজ নিজ প্রোফাইলসহ কৃষিবিষয়ক বিভিন্ন পেইজ সমূহে বিভিন্ন কৃষিবিষয়ক পরামর্শ ও সেবাসমূহ আপলোড করে থাকেন। আর তা থেকেও উপকৃত হচ্ছেন কৃষকেরা। কারণ এখন প্রায় প্রত্যেক কৃষক বা কৃষক পরিবারের সদস্যরাও ফেসবুক ব্যবহার করে থাকে।

খামার বাড়ি শেরপুরের উপ-পরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিন, বিএডিসি নকলা হিমাগারের উপ-পরিচালক (টিসি) কৃষিবিদ মো. রফিকুল ইসলাম, উপজেলা কৃষিকর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, বিএডিসি’র উপ-সহকারী পরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ ও কৃষিবিদ শেখ ফজলুল হক মনিসহ উপসহকারী কৃষি কর্মকর্তাগণের ফেসবুক প্রোফাইলেও একই চিত্র বিদ্যমান।

বিএডিসি’র আলু চাষীরা জানান, বিএডিসি কর্মকর্তারা প্রতি সপ্তাহে উপজেলার বিভিন্ন এলাকায় ফসলের মাঠ পরিদর্শন করেন। তাছাড়া কৃষি কর্মকর্তাদের ফেসবুক প্রোফাইল থেকেও কৃষকরা জরুরি সেবা পেয়ে থাকেন।

বিএডিসি’র উপ-সহকারী পরিচালক মিজানুর রহমান জানান, চলতি মৌসুমে নকলা উপজেলায় ২৫ ব্লকে অর্ধশত আলু চাষীকে নির্বাচন করে ৩০০ একর জমিতে বিএডিসি’র আলু বীজ রোপন করা হয়েছে।

বিএডিসি নকলা হিমাগারের উপ-পরিচালক (টিসি) কৃষিবিদ মো. রফিকুল ইসলাম জানান, এ বছর নকলা উপজেলায় প্রতি একর জমিতে গড়ে ৬ মেট্রিকটন আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে। আর এতে নকলা উপজেলায় ১ হাজার ৮শ মেট্রিকটন বিএডিসি’র আলু উৎপাদন হবে বলে আশা ব্যক্ত করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস জানান, আবহাওয়া ও প্রাকৃতিক পরিবেশ অনুকূলে থাকায় গত বছরের চেয়ে চলতি বছর আলু, ধান, ভুট্টা, বিভিন্ন শাক সবজি, আবাদ বেড়েছে। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে আলু, ধান, ভুট্টাসহ বিভিন্ন শাক সবজির বাম্পার ফলন হবে বলে আমরা আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: সৃষ্টি বার্তা থেকে কপি করা যাবে না।
0 Shares
Share via
Copy link
Powered by Social Snap