আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

বিক্ষোভে অচল টেকনিক্যাল মোড়

পোশাক কারখানার শ্রমিকেরা ন্যূনতম বেতন–ভাতা বৃদ্ধির দাবিতে মিরপুরের বেশ কিছু বিক্ষোভ ও অবরোধ করছেন।

আজ শনিবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে সরকারি বাঙলা কলেজের সামনের সড়ক থেকে শুরু করে টেকনিক্যাল মোড় পর্যন্ত অবস্থা করছেন। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে।

টেকনিক্যাল মোড়ে কল্যাণপুর থেকে গাবতলী হয়ে যাওয়া সব যানবাহন আটকা পড়ে আছে। আবার বিপরীত দিকে সাভার হয়ে ঢাকামুখী দূরপাল্লার গাড়িও এখানে আটকা পড়ে আছে।

যেসব পোশাক কারখানার শ্রমিক রাস্তায় নেমেছেন, এর মধ্যে রয়েছে বেবীলন, অ্যাপারেলস, ডিফাইনারি, আহমেদ ফ্যাশন, এ কে আর, কমফোর্টসহ বেশ কিছু পোশাক কারখানা।

বিক্ষোভরত এক শ্রমিক বলেন, ‘সরকারের নির্ধারিত বেতন অনুযায়ী আমাদের বেতন বাড়ছে না। ফলে, বেসিকের সঙ্গে সঙ্গে যে ওভারটাইম বাড়ে, তা আর বাড়ছে না।’

আট হাজার টাকা নিম্নতম মজুরি ঘোষণা করে গত ২৫ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে শ্রম মন্ত্রণালয়। চলতি মাস থেকে নতুন কাঠামো অনুযায়ী মজুরি পাবেন শ্রমিকেরা। তবে গত মাসের প্রথম সপ্তাহে সেই মজুরিকাঠামোতে বৈষম্যের অভিযোগ তুলে আন্দোলনে নামেন নারায়ণগঞ্জ ও গাজীপুরের শ্রমিকেরা। নির্বাচনের আগে আন্দোলন কিছুটা স্তিমিত হলেও নির্বাচনের কয়েক দিন পর প্রতিদিনই নতুন নতুন এলাকায় অসন্তোষ ছড়িয়ে পড়ছে। সমস্যা সমাধানে মালিক-শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় কমিটি হয়েছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।