আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :
«» ধানমণ্ডি আইডিয়াল কলেজে শিক্ষার্থীদের পাঁচশ’ ফোন ভেঙে ফেলল কর্তৃপক্ষ «» আ’লীগ নেতা অ্যাড. মকবুল হোসেনের জানাজা নামাজ সম্পন্ন «» সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ ৮ জন নিহত «» উলিপুরে ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত টি-বাঁধ হুমকির মুখে «» সৃষ্টি হিউম্যান রাইটস কক্সবাজার জেলা শাখার মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত «» সত্যিকার অর্থে অনলাইন হিসেবে কাজ করে যারা তাদের নিবন্ধন শিগগিরই; তথ্যমন্ত্রী «» বেনাপোল ইমিগ্রেশনে ভারতে পাচার হওয়া ১৪ যুবককে হস্তান্তর «» ফের সড়কে সাত কলেজ শিক্ষার্থীরা «» কুড়িগ্রামে পানিবন্দি লাখ লাখ মানুষ, শুকনো খাবার ও পানির সংকট «» নাগেশ্বরীতে ভারপ্রাপ্ত সুপারের পদ নিয়ে মারামারী, শিক্ষার্থীদের বিক্ষোভ

মুখের দুর্গন্ধ দূর করার উপায়টি!

মুখ দুর্গন্ধ নিয়ে বিব্রত থাকেন অনেকেই। মুখের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ব্রাশ করছেন, মুখ পরিষ্কার করছেন। কিন্তু তারপরেও সমস্যাটি যাচ্ছে না? মুখের দুর্গন্ধ দূর করার রয়েছে খুব সহজ একটি উপায়।

অনেকেই জানেন না,

মুখের দুর্গন্ধ হবার পেছনে বড় একটি কারণ হলো ডিহাইড্রেশন বা শরীরে পানির অভাব। দিনে ৩-৪ বা মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেললেও আপনার তেমন উপকার হবে না। বরং মাউথওয়াশের কারণে আপনার মুখ আরও শুকিয়ে যাবে, লালা কম থাকবে। লালা কম থাকার কারণে মুখে খাবারের কণা ও ব্যাকটেরিয়া বেশি সময় থাকার সুযোগ পাবে। এই ব্যাকটেরিয়ার কারণেই মুখে দুর্গন্ধ হয়।

সমস্যাটির সমাধান কী? সমাধানটি খুবই সহজ। পানি পান করার পরিমাণ বাড়াতে হবে। এর পাশাপাশি অ্যালকোহল, কফি এবং ধূমপান থেকে দূরে থাকতে হবে, কারণ এগুলো সহজেই মুখ শুকিয়ে ফেলে এবং দুর্গন্ধ তৈরি করে। কিছু ওষুধও আছে যেগুলো মুখে দুর্গন্ধ তৈরি করার জন্য দায়ী। মুখে দুর্গন্ধ তৈরি করতে পারে এমন খাবারগুলো হলো-

পনির
মশলাদার তরকারি
কফি
গরু বা খাসির মাংস
চর্বি
পিঁয়াজ

তবে মুখের দুর্গন্ধ দূর করতে শুধু পানি পান করাই যথেষ্ট নয়, মুখের স্বাস্থ্য ভালো রাখার সার্বিক প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। রাতে অবশ্যই দাঁত ব্রাশ করে ঘুমাতে হবে। এতকিছুর পরেও মুখ থেকে দুর্গন্ধ না গেলে দন্তচিকিৎসক দেখাতে পারে। তিনিই মুখের দুর্গন্ধের মূল কারণ বের করতে পারবেন। 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।