বইমেলায় শেরপুরের জি কে সাদিকের রাজনৈতিক প্রবন্ধ ‘কাল দর্পণের দর্শক’

শব্দতট সাহিত্য পত্রিকার নির্বাহী সম্পাদক শেরপুরের জি কে সাদিকের সমসাময়িক দেশীয় ও আন্তর্জাতিক রাজনীতির দর্পণ ‘কাল দর্পণের দর্শক’ প্রবন্ধগ্রন্থটি প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। জি কে সাদিক দৈনিক সমকাল, দৈনিক ভোরের পাতা, দৈনিক দেশ রূপান্তরসহ বিভিন্ন পত্রিকার উপসম্পাদকীয় কলামে নিয়মিত লেখেন।

‘কাল দর্পণের দর্শক’ প্রবন্ধগ্রন্থটি পাঠকের সামনে তুলে ধরবে রাজনীতি ও ক্ষমতার আড়ালে লুকিয়ে থাকা অজানা অবলা হাজারো সত্য কথা বলে মন্তব্য করেন জি কে সাদিক।

প্রবন্ধগ্রন্থটি সম্পর্কে জি কে সাদিক বলেন, “আমরা অনেক কিছু দেখি। আর দেখি না তার চে অনেক বেশি। তবে ঘটনাগুলো আমাদের চারপাশের। যখন ঘটনার একটা যৌক্তিক ব্যাখ্যা হয় তখন সচেতন জনগণ তা বুঝে নেয়। বুঝতে সক্ষম হয় স্বীয় সীমাবদ্ধতার মাত্রা কতটা। বঙ্গদেশের টেকনাফ থেকে তেতুলিয়ায় যায় হয় সবই কি আমরা প্রত্যাহ গণমাধ্যমে পাই? আর যা পাই তা কি ঘটনার প্রকৃতাবস্থা? বিশেষ করে এসব কথা জানার জন্য অনুসন্ধানী ও বুদ্ধিবৃত্তিক লেখনির দর বুঝানো শক্ত।

বাজারে প্রচলিত দেশপ্রেম আর লিগ্যাল দেশপ্রেম কতটা পার্থক্য বজায় রাখে? এটা বুঝা যাবে আমাদের এলিট ও ‘নিম্নশ্রেণির’ মানুষের যাপিত জীবনালোকে।


কিন্তু আমাদের সে দেখার গরজ নাই। যার ফল আজকের পতন। সেটা সার্বিক পতন।

আন্তর্জাতিক অঙ্গন কেবলই শক্তির আর আধিপত্য ধরে রাখার খেলা। যার বলি প্রত্যেক সাধারণ মানুষ। যারা বাঁচতে চায়, একটা শান্তির মৃত্যু যাদের শেষ চাওয়া। কিন্তু কি হয় শেষটা? যেমনটা গত শতকে ভিয়েতনামে হয়েছে। এখন হচ্ছে মধ্যপ্রাচ্যে।

আসলে কে অপরাধী? মানুষ না স্রষ্টা। যিনি মানুষের মাথায় বুদ্ধি দিয়েছেন; যেটা কাজে লাগিয়ে মানুষ এখন হত্যার প্রতিযোগী। কে আসল সন্ত্রাসী? তালেবান আল-কায়েদা না কি ‘শান্তাকামী’ যুদ্ধোন্মাদরা? অনেক প্রশ্নের উত্তর আছে বইটিতে।”

বইটি পাওয়া যাবে বই মেলায় বাবুই প্রকাশনীর ৪৬২ নং স্টলে।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: সৃষ্টি বার্তা থেকে কপি করা যাবে না।
0 Shares
Copy link
Powered by Social Snap