ads
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

বিপিএলের সেরা যারা

রিপোর্টারের নাম
  • প্রকাশের সময় : শনিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৯
  • ৬ বার পঠিত

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয়ের মধ্য দিয়ে শেষ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। সাত দলের অংশগ্রহণে এবারের আসরে ফাইনালসহ ম্যাচ হয়েছে মোট ৪৬টি।

এই ৪৬ ম্যাচে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে পাল্লা দিয়ে লড়েছেন দেশি ক্রিকেটাররা। তাতে ব্যাটে-বলে দেখা গেছে ধুন্ধুমার লড়াই। এমনকি সর্বোচ্চ রান সংগ্রাহক ও সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় পর্যন্ত দেখা গেছে তুমুল প্রতিযোগিতা। ব্যাটে-বলে দাপট দেখানো এসব সেরা ক্রিকেটারকে নিয়েই আজকের আয়োজন।

সেরা দল: বিপিএলের এবারের আসরের সেরা দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তুলেছে তারা।

ম্যান অব দ্য টুর্নামেন্ট: বল হাতে সর্বোচ্চ ২৩ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেছেন ৩০১ রান। নামের পাশে রয়েছে দুটি হাফ সেঞ্চুরি। ব্যাটে-বলে অনন্য পারফরম্যান্সের সুবাদে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান।

ফাইনালের ম্যাচসেরা: ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে মাত্র ৫১ বলে ১০টি চার ও ১১টি ছক্কায় ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তামিম ইকবাল।

সর্বোচ্চ দলীয় সংগ্রহ: ৪৬ ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে দলীয় সংগ্রহ ২০০ পেরিয়েছিল। এর মধ্যে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি রংপুর রাইডার্সের। চট্টগ্রাম পর্বে চিটাগং ভাইকিংসের বিপক্ষে অ্যালেক্স হেলস ও রাইলি রুশোর জোড়া সেঞ্চুরিতে ৪ উইকেটে ২৩৯ রানের সংগ্রহ পেয়েছিল মাশরাফি বিন মুর্তজার দল। ২০০ পেরোনো টুর্নামেন্টের বাকি দুটি দল হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স (২৩৭ রান) ও চিটাগং ভাইকিংস (২১৪ রান)। দুই দলেরই প্রতিপক্ষ ছিল খুলনা টাইটান্স।

সর্বোচ্চ রান: এবারের আসরের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের মালিক রাইলি রুশো। ১৪ ম্যাচে রংপুর রাইডার্সের বাঁহাতি এই ব্যাটসম্যানের সংগ্রহ ৫৫৮ রান। তার নামের পাশে রয়েছে পাঁচটি হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি।

দ্বিতীয় অবস্থানে আছেন মুশফিকুর রহিম। ১৩ ম্যাচে ৩ হাফ সেঞ্চুরিতে ৪২৬ রান করেছেন চিটাগং ভাইকিংসের ডানহাতি এই ব্যাটসম্যান। ১১ ম্যাচে ৩ হাফ সেঞ্চুরিতে ৩৭৯ রান নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে রয়েছেন সিলেট সিক্সার্সের হয়ে খেলা নিকোলাস পুরান।

এক ইনিংসে সর্বোচ্চ রান: এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবাল। ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে মাত্র ৫১ বলে ১০টি চার ও ১১টি ছক্কায় ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁহাতি এই ওপেনার।

সর্বোচ্চ উইকেট: ব্যাট হাতে বিদেশিরা আধিপত্য বিস্তার করলেও বল হাতে রাজত্ব করেছেন দেশি ক্রিকেটাররা। সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় পাঁচ জনই বাংলাদেশি। তাদের মধ্যে শীর্ষে রয়েছেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান।

১৫ ম্যাচে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের সংগ্রহ ২৩ উইকেট। সমান ২২টি করে উইকেট নিয়ে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে তাসকিন আহমেদ, মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেন। ২০টি উইকেট নিয়ে তালিকার পঞ্চম অবস্থানে রয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন।

সেরা বোলিং ফিগার: সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় জায়গা করতে না পারলেও সেরা বোলিং ফিগারটি নিজের দখলে রেখেছেন কামরুল ইসলাম রাব্বি। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ৩ ওভারে ১০ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নিয়েছিলেন রাজশাহী কিংসের ডানহাতি এই পেসার।

সর্বোচ্চ ছক্কা: এবারের আসরে সর্বোচ্চ ২৮ ছক্কা হাঁকিয়েছেন নিকোলাস পুরান। ১১ ম্যাচে ২৮টি ছক্কা হাঁকিয়েছেন সিলেট সিক্সার্সের বাঁহাতি এই ক্যারিবীয় ব্যাটসম্যান। ১৫ ম্যাচে পুরানের সমান ২৮টি ছক্কা হাঁকিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন ঢাকা ডায়নামাইটসের আরেক ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেল।

সর্বোচ্চ চার: সর্বোচ্চ চার হাঁকানো ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন রাইলি রুশো। ১৪ ম্যাচে রংপুর রাইডার্সের এই প্রোটিয়া তারকা হাঁকিয়েছেন ৪৯টি চার। দ্বিতীয় অবস্থানে আছেন তামিম ইকবাল। ১৪ ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁহাতি এই ওপেনার চার হাঁকিয়েছেন ৪১টি।

এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা: এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার মালিক তামিম ইকবাল। ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে মাত্র ৫১ বলে ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলার পথে ১১টি ছক্কা হাঁকান কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁহাতি এই ওপেনার।

সর্বোচ্চ ক্যাচ: সর্বোচ্চ ক্যাচ নেওয়া ক্রিকেটারদের তালিকায় শীর্ষে রয়েছেন আফিফ হোসেন ধ্রুব। ১২ ম্যাচে ৯টি ক্যাচ নিয়েছেন সিলেট সিক্সার্সের তরুণ এই ক্রিকেটার। সমান ১২ ম্যাচে ৯টি ক্যাচ নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন সাব্বির রহমান।

এক ইনিংসে সর্বোচ্চ ক্যাচ: এক ইনিংসে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার রেকর্ড কার্লোস ব্রাথওয়েটের। রাজশাহী কিংসের বিপক্ষে এক ইনিংসে সর্বোচ্চ চারটি ক্যাচ নেন খুলনা টাইটান্সের এই ক্যারিবীয় অলরাউন্ডার।

সর্বোচ্চ ডিসমিসাল: এবারের আসরে সর্বোচ্চ ডিসমিসালের মালিক নুরুল হাসান সোহান। ১৫ ম্যাচে ১৯টি ডিসমিসাল করেছেন ঢাকা ডায়নামাইটসের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর মধ্যে ক্যাচ নিয়েছেন ১৫টি, স্টাম্পিং করেছেন ৪টি।

এক ইনিংসে সর্বোচ্চ ডিসমিসাল:এবারের আসরে সর্বোচ্চ ডিসমিসালের মালিক মোহাম্মদ শাহজাদ। রংপুর রাইডার্সের বিপক্ষে উইকেটের পেছনে সর্বোচ্চ ৩টি ক্যাচ নেন চিটাগং ভাইকিংসের এই উইকেটরক্ষক। এক ইনিংসে সমান ৩টি করে ডিসমিসাল করেছেন মোহাম্মদ মিঠুন ও নুরুল হাসান সোহান।

সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭
  • ১২:০৮
  • ১৬:৪৩
  • ১৮:৫৩
  • ২০:১৭
  • ৫:১৯
ইঞ্জিনিয়ার মোঃ ওয়ালি উল্লাহ
নির্বাহী সম্পাদক
নিউজ রুম :০২-৯০৩১৬৯৮
মোবাইল: 01727535354, 01758-353660
ই-মেইল: editor@sristybarta.com
© Copyright 2023 - SristyBarta.com
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102