ads
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন

ডাকসুতে পুনঃনির্বাচন দাবি: বিক্ষোভ মিছিলে নেই ভিপি নুর ও লিটন নন্দী

রিপোর্টারের নাম
  • প্রকাশের সময় : সোমবার, ১৮ মার্চ, ২০১৯
  • ০ বার পঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল এবং পুনঃতফসিল ঘোষণার দাবিতে ভোট বর্জন করা ৫ প্যানেলের আন্দোলনে একাত্বতা প্রকাশ করলেও বিক্ষোভ মিছিলে ছিলেন না ঢাকসু ভিপি নুরুল হক নুর ও বাম জোটের নেতা লিটন নন্দী।এ নিয়ে আন্দোলনকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ সোমবার বেলা ১২ দিকে রাজু ভাস্কর‌্য থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ৫ প্যানেলের নেতাকর্মীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কলাভবন, গ্রন্থাগার, মধুর ক্যান্টিন, ব্যবসা অনুষদসহ বিভিন্ন সড়ক ঘুরে উপাচার্যের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

মিছিলে নেতৃত্ব দেন স্বতন্ত্র ভিপি প্রার্থী অরণি সেমন্তি খান, স্বতন্ত্র জিএস প্রার্থী এ.আর.এম. আসিফুর রহমান, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জিএস প্রার্থী মোহাম্মদ রাশেদ খান, বাংলাদেশ ছাত্র ফেডারেশন প্যানেল থেকে জিএস পদে প্রতিদ্বন্দ্বিতাকারী উম্মে হাবিবা বেনজির, প্রগতিশীল ছাত্রজোটের জিএস প্রার্থী জিএস প্রার্থী ফয়সাল মাহবুব। কিন্তু মিছিলে ছিলেন না ভিপি নুরুল হক নুর ও বাম জোটের নেতা লিটন নন্দী।পরে তাদের সংগঠনের নেতাকর্মীরা জানান, পরিবারের সদস্যের অসুস্থতার কারণে দু’জনই মিছিলে আসতে পারেননি। নুরের বোন অসুস্থ। আর লিটন নন্দীর মায়ের রক্তচাপ বেড়ে গেছে বরে জানা গেছে।

এদিকে মিছিল শেষে পূর্ব ঘোষণা অনুযায়ী আন্দোলনকারীরা ভিসির কার্যালয়ের সামনে অবস্থান নেন। বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে দেখা করার অনুমতি না মেলায় তারা কার্যালয়ের ভেতরে প্রবেশ করতে পারেননি।দুপুর আড়াইটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত অবস্থান কর্মসূচি চলছিল।

সেখানে বক্তৃতায় ৫ প্যানেলের নেতারা বলছেন, ৫ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে। দাবিগুলো হচ্ছে- জালিয়াতির ডাকসু নির্বাচন বাতিল, পুনঃতফসিল ঘোষণা, ব্যর্থ ভিসির অপসারণ, মিথ্যা মামলা প্রত্যাহার ও হামলাকারীদের ডাকসু আর বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার।

এর আগে রোববার সন্ধ্যায় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে পাঁচ প্যানেলের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা দেয়া হয়। এ আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন ডাকসুর নির্বাচিত ভিপি নুরুল হক নুরও।পাশাপাশি বাম জোটও আলাদাভাবে একই কর্মসূচি ঘোষণা করে।

পাঁচ প্যানেলের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন স্বতন্ত্র জোট প্যানেলের ভিপি প্রার্থী অরণী সেমন্তি খান। তিনি বলেন, পুনঃভোট দাবিতে আমরা পাঁচটি প্যানেল একসঙ্গে আন্দোলন চালিয়ে যাব।

ভিপি প্রার্থী অরণী বলেন, এই পাঁচটি দাবি আদায়ে আমরা সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষণা করছি। বেলা ১১টায় রাজু ভাস্কর্যের সামনে জমায়েত হয়ে সেখান থেকে ভিসি কার্যালয়ে গিয়ে অবস্থান নেব।

কোটা সংস্কার আন্দোলনের নেতা ফারুক বলেছিলেন, পাঁচটি প্যানেলে একসঙ্গেই আন্দোলন করবে। আমাদের মধ্যে কোনো বিভক্তি নেই। সিদ্ধান্ত নিতে বৈঠক করার কারণে মিলিতভাবে কর্মসূচি দিতে দেরি হয়েছে বলেও জানান তিনি।

প্যানেলগুলো হলো- কোটা সংস্কার আন্দোলনের দাবিতে গড়ে ওঠা প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বামপন্থী ছাত্র সংগঠনগুলোর প্রগতিশীল ছাত্রঐক্য জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, স্বতন্ত্র জোট ও ছাত্র ফেডারেশন সমর্থিত প্যানেল।

এর আগে দুপুরে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে একক কর্মসূচি দেয় বামপন্থী ছাত্র সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রঐক্য।

সংবাদ সম্মেলনে প্রগতিশীল ছাত্রঐক্যের ভিপি প্রার্থী লিটন নন্দী বলেন, এই ডাকসু আমাদের না। পুনর্নির্বাচনের দাবিতে সোমবার ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দিচ্ছি, এদিন বেলা ১১টায় আমরা রাজু ভাস্কর্যের সামনে মিলিত হব। সেখান থেকে ভিসির বাসভবনের সামনে গিয়ে অবস্থান নেব।

এদিকে ১১ মার্চের ডাকসু নির্বাচন বাতিল চেয়ে ফের ডাকসু নির্বাচনের দাবি করেছেন ভিপি নুরুল হক নুর। রোববার বিকালে মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

নুর বলেন, সাধারণ শিক্ষার্থীরা চাইলে আমি দায়িত্বগ্রহণ করব। না চাইলে করব না। তিনি বলেন, প্রধানমন্ত্রী রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি। তার প্রতি শ্রদ্ধাবোধ থেকে আমি গণভবনে গেছি। সেটি আমার সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে কথা বলেই গণভবনে গেছি।

প্রসঙ্গত ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ভিপি এবং সমাজসেবা সম্পাদক ছাড়া বাকি ২৩টি পদে জয়ী হয়েছে ছাত্রলীগ। ২৮ বছর পর অনুষ্ঠিত এই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে তা বর্জন করেছে ছাত্রলীগ ছাড়া সবকটি প্যানেল। তারা পুনর্নির্বাচন দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আলটিমেটাম দিয়েছি।

সূত্রঃ যুগান্তর

সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭
  • ১২:০১
  • ১৬:৩০
  • ১৮:২৬
  • ১৯:৪৩
  • ৫:৩৩
ইঞ্জিনিয়ার মোঃ ওয়ালি উল্লাহ
নির্বাহী সম্পাদক
নিউজ রুম :০২-৯০৩১৬৯৮
মোবাইল: 01727535354, 01758-353660
ই-মেইল: editor@sristybarta.com
© Copyright 2023 - SristyBarta.com
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102