আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

ইসলাম ও মহানবীকে কটূক্তি করায় ১০ বছরের কারাদণ্ড

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্ম ও মহানবী (সা.)-এর কটাক্ষ করায় এক ব্যক্তির ১০ বছরের কারাদণ্ড হয়েছে। এ ঘটনায় আরও তিনজনকে অভিযুক্ত করা হয়েছে।

মালয়েশিয়ায় এমন ঘটনাটি ঘটেছে। শনিবার (৯ মার্চ) দেশটির পুলিশ এই তথ্য জানিয়েছে।

ধারণা করা হচ্ছে, মুসলিম অধ্যুষিত দেশটিতে ইসলামকে কটাক্ষ করার দায়ে এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ শাস্তি।

দেশটির পুলিশের আইজিপি মোহাম্মদ ফুজি হারুন এক বিবৃতিতে বলেছেন, অভিযুক্ত ওই ব্যক্তির বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমকে অপব্যবহারের ১০টি অভিযোগ রয়েছে। তবে ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইসলামকে কটাক্ষ করায় আরও এক অভিযুক্ত ব্যক্তির শুনানি আগামী সোমাবার (১১ মার্চ) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর বাকি দুইজনের বিরুদ্ধে এখনও অভিযোগ গঠন করা হয়নি। তবে তাদের জামিন না দিয়ে আটক রাখা হয়েছে।

মোহাম্মদ ফুজি আরও বলেন, জাতিগত বিদ্বেষ ও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন আপত্তিকর বক্তব্য যাতে কেউ না ছড়ায় তার পরামর্শ দিয়েছে পুলিশ।

চারজনের বিরুদ্ধেই জাতিগত শান্তি নষ্ট, উস্কানি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমকে অপব্যবহারের আইনে অভিযোগ আনা হয়েছে।

এদিকে মালয়েশিয়ার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা মুজাহিদ ইউসুফ রাওয়া বলেছেন, ইসলাম ধর্ম ও মহানবী (সা.) কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কটূক্তি করছে কিনা তা তদারকি করতে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি দল গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, ধর্মকে অবমাননা করে এমন কোন কার্যকলাপ কোন ভাবেই মেনে নেওয়া হবে না।

সাম্প্রতিক সময়ে দেশটিতে ধর্মীয় ও সাম্প্রদায়িক উত্তেজনার আশঙ্কা করা হচ্ছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।