আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :
«» অগ্নিদগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন; খুনিদের বিচারের দাবি সৃষ্টি হিউম্যান রাইটস’র «» হিলিতে আমদানি নিষিদ্ধ ভারতীয় এ্যাম্পলসহ আটক ১ «» হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমস গোয়েন্দা কর্তৃক ১৩০০০ (তের হাজার) পিস মেমোরি কার্ড আটক «» সখীপুরে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে বিদ্যুৎ শ্রমিক সোহেল রানার মৃত্যু «» কুমিল্লায় হোটেলে মিললো ২ বস্তা কনডম, ১৩ পতিতাকে জরিমানা «» অবশেষে বরখাস্ত ডিআইজি মিজান «» ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া «» সৃষ্টি হিউম্যান রাইটস’র চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ «» সৃষ্টি হিউম্যান রাইটস’র কার্যক্রমে সন্তুষ্ট প্রকাশ করলেন মার্কিন রাষ্ট্রদূত «» তাজহাটে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সৃষ্টি হিউম্যান রাইটস সোসাইটির প্রতিনিধি দলের সাক্ষাৎ

লোকপ্রশাসন বিভাগকে কলেজ পর্যায়ে অন্তর্ভুক্তিতে কমিটি ঘোষণা

সাঈদ বিন ইসলাম, জাবি প্রতিনিধি; লোক প্রশাসন বিভাগকে কলেজ পর্যায়ে অন্তর্ভুক্তি করার জন্য “বাংলাদেশ লোকপ্রশাসন অধ্যয়ন কেন্দ্র” কর্তৃক কমিটি গঠন করা হয়েছে।কমিটিতি ২৫ সদস্য বিশিষ্ট করা হয়েছে।
কমিটিতে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উপ-উপাচার্য অধ্যাপক ড. এম আবুল কাশেম মজুমদারকে আহ্বায়ক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সভাপতি ড. জেবউননেছাকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়েছে।
সোমবার (০৮ এপ্রিল) বিকাল ৩ টায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন করে এই কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে সদস্য হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২১জন শিক্ষককে রাখা হয়েছে।

অপরদিকে সংবাদ সম্মেলনে জাবি লোকপ্রশাসন বিভাগের মো. সেলিম রেজা বলেন, ‘দেশের ৪টি স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারী বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিভাগ চালু আছে। কিন্তু কলেজ পর্যায়ে বিভিন্ন বিষয়ে স্নাতক সম্মান কোর্স চালু থাকলেও লোক প্রশাসন বিষয়ে স্নাতক সম্মান কোর্স চালু নেই। যার কারণে বিসিএস শিক্ষা ক্যাডার থেকে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে।’

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উপ-উপাচার্য অধ্যাপক ড. এম আবুল কাশেম মজুমদার বলেন, ‘লোক প্রশাসনে শিক্ষার্থীরা পড়াশুনা করে সব জায়গা আবেদন করতে পারেনা। তাদের জন্য শিক্ষা ক্যাডার নেই। তাই এসব দাবি পূরণে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করতে আজ প্রতিষ্ঠানিক কমিটি গঠন করা হয়েছে।’

অপরদিকে সংবাদ সম্মেলনে ৪দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- সরকারি কলেজ সমূহে লোক প্রশাসন বিভাগ চালু করা, ৪১তম বিসিএস থেকে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের কে শিক্ষা ক্যাডারে নিয়োগের ব্যবস্থা করা, দক্ষ প্রশাসন গড়ে তোলার জন্য লোকপ্রশাসনের জ্ঞান কলেজ পর্যায়ে ছড়িয়ে দেওয়া এবং লোকপ্রশাসনের জন্য বিশেষ চাকুরীর ক্ষেত্র তৈরি করা। সংবাদ সম্মেলনে জানানো হয়, ইতিমধ্যে সারা বাংলাদেশের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ হয়ে লোকপ্রশাসনকে বিভাগ হিসেবে কলেজ পর্যায়ে চালুর জন্য স্বাক্ষরতা অভিযান শুরু করেছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা গত ৭ এপ্রিল স্বাক্ষরতা অভিযান শুরু করেছে। এছাড়াও দাবি আদায়ের লক্ষে মানববন্ধন, স্মারকলিপি প্রদানের মত কর্মসূচী পালনের চিন্তা করছে। এই বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সভাপতি ড. জেবউননেছা বলেন, ‘স্বাধীনতার অব্যবহিত পরেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে লোক প্রশাসন বিভাগের যাত্রা শুরু হলেও এখনো পর্যন্ত কলেজ পর্যায়ে লোক প্রশাসন বিভাগ চালু হয় নি, যা দুঃখজনক। তাই আমরা এই দাবি আদায়ে মাঠে নেমেছি। আমরা একটি সম্মিলিত প্লাটফর্ম গড়ে তুলেছি। এর মাধ্যমে আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করে নিবো’।

অপরদিকে ‘বাংলাদেশ লোকপ্রশাসন অধ্যয়ন কেন্দ্র’ কর্তৃক নতুন কমিটি তাদের দাবি আদায়ের লক্ষ্যে আগামী বুধবার দুপুর ১২টায় সকল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করার ঘোষণা দিয়েছে। 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।