আজ-  ,
basic-bank
সংবাদ শিরোনাম :

সহিংস অনলাইন গেম পাবজি বন্ধ করল নেপাল

একটি নির্জন দ্বীপে অন্যদের হত্যা করে নিজেকে টিকে থাকতে হয়। শেষ পর্যন্ত যে ব্যক্তি বা দল জীবিত থাকে, সে-ই বিজয়ী হয়।

প্লেয়ার আননোন’স ব্যাটলগ্রাউন্ডস (পাবজি) নামে গেমটি অনলাইনে একাধিক ব্যক্তি মিলে খেলতে হয়। সমাজে নৃশংসতা ছড়াতে বলে বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় এ গেম এবার নিষিদ্ধ ঘোষণা করেছে নেপাল। খবর এএফপির।

গেমটির সহিংস বিষয়বস্তু শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব ফেলছে—এমন আশঙ্কা থেকেই গেমটিকে নিষিদ্ধ করেছে নেপাল।

শুক্রবার গেমটি নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছেন নেপাল সরকার। নেপালের আগে ভারতের গুজরাটেও পাবজি গেম খেলার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

এমনকি গেমটি খেলার জন্য কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছিল তখন। ২০১৭ সালে চালু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত বিশ্বব্যাপী ১০ কোটিরও বেশি বার ডাউনলোড করা হয়েছে এই গেমটি।

বৃহস্পতিবার নেপালের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ সব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে পাবজি গেম ব্লক করে দেয়ার জন্য লিখিত নির্দেশ পাঠায়। কাঠমান্ডু জেলা আদালতের নির্দেশনায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
নেপালের শিক্ষক ও অভিভাবকেরা বলছেন, গেমটি শিক্ষার্থীদের মধ্যে সহিংসতা ঢুকিয়ে দিচ্ছে। একই সঙ্গে পড়াশোনা থেকে শিক্ষার্থীদের মনোযোগও কমিয়ে দিচ্ছে বলে অভিযোগ তাদের।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।