ঢাকা-বেনাপোল সরাসরি ট্রেন চলাচল শুরু আগামী ২৫ জুলাই

নিজস্ব প্রতিনিধি : আগামী ২৫ জুলাই থেকে বেনাপোল থেকে ঢাকা সরাসরি ট্রেন চলাচল চালু হচ্ছে বললেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বুধবার (৩ জুলাই) বিকেলে বেনাপোল রেলস্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান রেলমন্ত্রী। ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেন চলাচলের উদ্বোধন করবেন বলেও তিনি জানান।

ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হলে ব্যবসা বাণিজ্যের পাশাপাশি পাসপোর্ট যাত্রী যাতায়াতের ব্যাপক সুবিধা হবে। প্রতিদিন দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ভারতে ছয় থেকে সাত হাজার পাসপোর্টযাত্রী যাতায়াত করে থাকে। এই যাত্রীদের সিংহভাগ আসে ঢাকা থেকে। বেনাপোল থেকে পরিবহন সংকট, দৌলতদিয়া পাটুরিয়া ফেরিঘাটে যানজটের কারণে যাত্রীরা নানামুখি হয়রানির শিকার হয়। রেল চালু হওয়ায় সেই হয়রানি লাঘব হবে।

রেলটিতে ১০ টি বগি থাকবে। তবে রেলের কোনও নাম এখনও নির্ধারণ হয়নি। প্রাথমিকভাবে বেনাপোল এক্সপ্রেস, বন্দর এক্সপ্রেস ও ইছামতি এক্সপ্রেস এই তিনটি নাম পছন্দ করা হয়েছে।

রেলমন্ত্রী জানান, ১০টি বগির ভিতর দুটি কেবিন, দুটি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার থাকবে। কেবিনের ভাড়া প্রাথমিকভাবে এক হাজার ২০০ টাকা, এসি চেয়ারের ভাড়া এক হাজার টাকা ও নন এসি চেয়ার ভাড়া হবে ৫০০ টাকা। তবে এটি সামান্য কয়েকটি স্টপিজে থামানো হবে। এক কথায় ননস্টপ হিসেবে এ রেলটি চলবে।

এ সময় মন্ত্রীর সাথে ছিলেন রেলের মহাপরিচালক শহিদুল ইসলাম, রিজিয়ন অফিসার অশীম কন্ডু।

এর আগে মন্ত্রী দুপুরে বেনাপোলে আসলে তাকে সংবর্ধনা জানান, শার্শা উপেজলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান, বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন, যশোর জেলা পরিষদের সদস্য ইব্রাহিম খলিল, বেনাপোল পৌর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব এনামুল হক মুকুল, সাধারণ সম্পাদক আলহাজ্ব নাসির উদ্দিন, চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান, পোর্টথানার ওসি আবু সালেহ মাসুদ করিম, বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, ভারত বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার অব কমার্সের বন্দর সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি আ: রহিম সদ্দার, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন রাসেল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জুলফিক্কার আলী মন্টু, মোহাম্মদ আলী, ছাত্র নেতা ইমরান হোসেন, রুবেলসহ প্রমুখ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap