ads
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে শিক্ষার্থীদের গণতান্ত্রিক মনোভাব জাগ্রত হচ্ছে; ফিরোজ

রিপোর্টারের নাম
  • প্রকাশের সময় : রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০
  • ১ বার পঠিত

শেরপুর প্রতিনিধি: সারা দেশের ন্যায় শেরপুরের নকলা উপজেলায় দেড়শতাধিক প্রাথমিক বিদ্যালয় থাকলেও, স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে মাত্র অর্ধশতাধিক বিদ্যালয়ে।

২৩ ফেব্রুয়ারি রোববার সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বিরতিহীন ভাবে এ নির্বাচনের ভোট গ্রহন চলে। উপজেলার সরকারি ও বেসরকারি দেড়শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের প্রতি প্রতিষ্ঠান হতে ৭ জন করে শিক্ষার্থী কেবিনেট নির্বাচিত হয়। নির্বাচনে ৩য় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত পড়ুয়া শিক্ষার্থীরা প্রার্থী হয় এবং ভোট প্রদান করে।

শিক্ষার্থীরাই এ নির্বাচনের সকল কর্মকর্তা কর্মচারীর দায়িত্ব পালন করে। তবে অনেক বিদ্যালয়ে পদের বিপরীতে কাঙ্খীত সংখ্যক প্রার্থী না থাকায় বিনাপ্রতিদ্বন্ধীতায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সম্পন্ন করা হয়েছে।

গোপন ব্যালট পেপারের মাধ্যমে গোপন কক্ষে ভোট গ্রহন করা প্রতিষ্ঠান গুলোর মধ্যে বানেশ্বরদী উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আজহারুল ইসলাম ফিরোজসহ অনেক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগন বলেন, এ স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মাধ্যমে শিশু শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক মনোভাব জাগ্রত হচ্ছে ও ভবিষ্যৎ নেতৃত্ব দানের জন্য সুষ্ঠু নেতা তৈরী হচ্ছে।

নকলা উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মাধ্যমে স্কুল জীবন থেকেই শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা বিস্তার লাভ করছে।

 

সহকারী শিক্ষক ফোরাম উপজেলা শাখার সাধারণ সম্পাদক নূর উদ্দিন শাহীন বলেন, শিক্ষা বান্ধব সরকারের মহতি উদ্যোগ গুলোর মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ায় অবাদ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন গুরুত্বপূর্ণ। এর ফলে শিশুদের মধ্যে গণতান্ত্রিক মনোভাব জাগ্রত হওয়ার পাশাপাশি সঠিক নেতৃত্ববোধ জাগ্রত হচ্ছে। প্রধান শিক্ষক মো. আজহারুল ইসলাম ফিরোজ জানান, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ফলে শিক্ষার পরিবেশ সুন্দর হওয়াসহ শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা, সহনশীলতা, মূল্যবোধ ও উদার মনোভাবের প্রসার ঘটে নেতৃত্ব জাগ্রত হচ্ছে।

 

নির্বাচিত শিক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষার মান উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সমস্যা ও এর সমাধান, শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা ও করনীয় বিষয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, নকলায় ২০টি মাদরাসা ও দেড়শতাধিক সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৭ জন করে শিক্ষার্থী গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কেবিনেট সদস্য নির্বাচিত হওয়ার কথা।

কিন্তু প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ সহকারী শিক্ষক-শিক্ষার্থী, এসএমসি’র উদাসিনতার জন্য বা সংশ্লিষ্ট কর্মকর্তাদের নজদারির অভাবে যথাযথ ভাবে নির্বাচন করা হয়না। শুধু কাগজ পত্রে নির্বাচনের যথার্থতা আছে দেখিয়ে নজরদারি করার এখতিয়ার আছে এমন অফিসকে বুঝ দেওয়া হচ্ছে বলে অনেকে জানান।

স্কুল জীবন থেকেই শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা বিস্তার করার উদ্দেশ্যে সরকারের মহতি উদ্যোগ গুলোর মধ্যে নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কেবিনেট নির্বাচিত করা একটি। কিন্তু যে উদ্দেশ্যে স্টুডেন্টস কেবিনেট নির্বাচিত করা হওয়ার কথা, তার শতকরা ২০ ভাগও হচ্ছেনা; বরং অপেক্ষাকৃত মেধাবী শিক্ষার্থী, পারিবারিক ঐতিহ্য, স্থানীয় ও এলাকার প্রভাব ইত্যাদি বিবেচনায় বিনাপ্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হওয়া যায়! এমন অনৈতিক ধারনা পাচ্ছে শিশু শিক্ষর্থীরা; এভাবেই বললেন অনেক সুধীজন। এবিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফজিলাতুন নেছা জানান, সব প্রতিষ্ঠানেই স্টুডেন্টস কেবিনেটদের নিয়ে অন্তত মাসে একবার আলোচনা সভা হওয়ার কথা।

স্টুডেন্টস কেবিনেটের সাথে অন্তত প্রতি মাসে একটি আলোচনা সভা করতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা প্রদান করবেন বলে তিনি জানান। তিনি বলেন- দেশ ও জাতির কল্যাণে ভবিষ্যৎ নেতা নির্বাচনের লক্ষ্যে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় সুষ্ঠুভাবে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ধারা অব্যাহত রাখতে এবং স্টুডেন্টস কেবিনেটদের দায়িত্ব পালন করার পরিবেশ সৃষ্টি করে দিতে সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেন শিক্ষানুরাগী মহল।

সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭
  • ১২:০৮
  • ১৬:৪৩
  • ১৮:৫৩
  • ২০:১৭
  • ৫:১৯
ইঞ্জিনিয়ার মোঃ ওয়ালি উল্লাহ
নির্বাহী সম্পাদক
নিউজ রুম :০২-৯০৩১৬৯৮
মোবাইল: 01727535354, 01758-353660
ই-মেইল: editor@sristybarta.com
© Copyright 2023 - SristyBarta.com
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102