ads
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

নকলায় অসিত দেব স্যারকে সম্মননা প্রদান

রিপোর্টারের নাম
  • প্রকাশের সময় : শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০
  • ০ বার পঠিত

শেরপুর প্রতিনিধি: মাতৃভাষা বাংলা রক্ষায় ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখায় শেরপুর জেলার নকলা উপজেলাধীন চন্দ্রকোনা ইউনিয়নের বাসিন্দা অসিত দেব (শোভন) স্যারকে সচেতন নাগরিক সমাজ, বিডি ক্লিন নকলা ও নকলা অসহায় সহায়তা সংস্থার সৌজন্যে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

২৮ ফেব্রুয়ারি শুক্রবার দুপুরের দিকে চন্দ্রকোনা এলাকার অসিত দেব স্যারের বাসভবনে গিয়ে উক্ত সংগঠনের নেতৃবৃন্দ ও সুশীল নাগরিকরা সম্মাননা স্মারক তাঁর হাতে তুলেদেন। এসময় বিডি ক্লিন নকলা’র সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন ও সহ-সমন্বয়ক আসাদুজ্জামান সৌরভসহ অন্যান্য সকল সদস্যবৃন্দ, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, সদস্য খন্দকার জসিম উদ্দিন মিন্টু, প্রবাল আয়ুর্বেদ এন্ড ইউনানি ক্লিনিকের পরিচালক জাহাঙ্গির হোসেন আহমেদ, তৌহিদুর রহমান ডালিম, সমাজ উন্নয়ন সংঘের সাধারণ সম্পাদক নূর হোসেন, নকলা অসহায় সহায়তা সংস্থার সভাপতি শামীম আহমেদ, নকলা অদম্য মেধাবী সহায়তা সংস্থার সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ও অন্যান্য সদস্যবৃন্দসহ বিডি ক্লিনের উপ-সমন্বয়ক রাজীব হাসান, সদস্য এবিএম তাজকেরাতুল আল মেহেদী (কাঞ্চন), আতিকুর রহমান (রাজু), জাহাঙ্গীর রউফ শিবলু, সাব্বির আলম প্রান্ত, মো. আনিসুর রহমান (আদিল), খালিদ আহম্মেদ পলক, ফোয়াদ মোন্তাসির (ফাহিম), মো. ফরিদুল ইসলাম, ইমতিয়াজ নূর আহাম্মদ, টুটুল আহমেদ, মাহমুদুল হাসান জিহাদ, আতিকুর রহমান রাজুসহ বিডি ক্লিন নকলার অন্যান্য সদস্যবৃন্দ ও শুভাকাঙ্খি, স্থানীয় লিবার্টি স্কুলের শিক্ষকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, এলাকার গন্যমান্য, বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অসিত দেব স্যার বলেন, কোন ধর্ম আমাদের পরিচয় নয়, আমদের পরিচয় হলো আমরা বাঙালি।

এই বিশ্বাস থেকেই তিনিসহ তাঁর অনেক বন্ধু ভাষা আন্দোলনে অংশ নিয়েছিলেন। তিনি কাঁপা কাঁপা কণ্ঠে জানান, ১৯৫২ সালে ময়মনসিংহের মৃত্যুঞ্জয়ী স্কুলে দশম শ্রেনির শিক্ষার্থী থাকা কালে ভাষা আন্দোলনে সক্রিয় ভাবে অংশ নেওয়ার অংশ হিসেবে তৎকালীন ময়মনসিংহের জেলা প্রশাসকের বাসভবন ঘেরাও করার অপরাধে ৫/৬ দিন কারাবাস করতে হয়েছে।

তাদের একজন পরিমল দেব আজ স্থায়ীভাবে ভারতে বসবাস করছেন। মাতৃভাষা রক্ষার আন্দোলনে অংশ নেওয়া তাদের বন্ধুদের সইতে হয়েছে তৎকালে মাতৃভাষা কেড়ে নিতে চাওয়া পাকিস্তানি স্বৈর শাসকদের নির্যাতন। কিন্তু অসিত দেব স্যারের কোন চাওয়া বা পাওয়ার নেই। তিনি বলেন, আন্দোলন করেছিলাম মায়ের ভাষা রক্ষার জন্য। কোন কিছু পাওয়ার আশায় নহে। তাই ভাষা সৈনিকের মর্যাদা পেতে আজ পর্যন্ত কোথাও কোন প্রকার আবেদন জানাইনি, এমনকি কারো মতো ঢাগ-ঢোল পিটিয়ে বলে ফিরিনি যে, আমি ভষা সৈনিক।

 

স্বর্গীয় সতীশ চন্দ্র দেব ও স্বর্গীয় হিমাংশু বালা দেব দম্পত্তির ৪ ছেলে ও ৪ মেয়ের মধ্যে অসিত দেব ৬ষ্ঠ সন্তান। তিনি ১৯৩৮ সালে জন্ম গ্রহন করেন। নকলার কৃতি সন্তান অসিত দেব স্যার চন্দ্রকোনা প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণী পাশের পরে ময়মনসিংহের মৃত্যুঞ্জয়ী স্কুলে ভর্তি হন। এ স্কুল থেকে ১৯৫৩ সালে এসএসসি পাশ করেন। ১৯৫৫ সালে ময়মনসিংহের আনন্দমোহন কলেজ থেকে আইএ, ১৯৫৭ সালে বিএ পাশ করার পরেই চন্দ্রকোনা রাজলক্ষ্মী উচ্চ বিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে তাঁর বন্ধুবর প্রয়াত দৈনিক সংবাদ সম্পাদক বজলুর রহমানের কথানুযায়ী ১৯৬০-৬১ শিক্ষা বর্ষে ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে বিএড কোর্সে ভর্তি হন এবং ১৯৬১ সালে প্রায় ছয় মাস দৈনিক সংবাদ পত্রিকার সাব এডিটর হিসেবে দায়িত্ব পালন করেন।

 

বিএড পরীক্ষার পাশের পরে ১৯৬২ সালে প্রয়াত শিক্ষানুরাগী ডা. শরাফত উদ্দিনের অনুরোধে গনপদ্দী উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কাজে যোগদান করেন এবং ১৯৯৫ সাল পর্যন্ত ওই বিদ্যালয়ে সুনামের সহিত সহকারী শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে নিজ এলাকাবাসীর অনুরোধে এবং পরিবারের অন্যান্য সদস্যদের সম্মতিক্রমে ১৯৯৫ সালের মাজামাঝি থেকে চাকরির বাকি দুই বছর চন্দ্রকোনা রাজলক্ষ্মী উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করে বাধ্যতা মূলক অবসরে যান।

সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭
  • ১২:০৮
  • ১৬:৪৩
  • ১৮:৫৩
  • ২০:১৭
  • ৫:১৯
ইঞ্জিনিয়ার মোঃ ওয়ালি উল্লাহ
নির্বাহী সম্পাদক
নিউজ রুম :০২-৯০৩১৬৯৮
মোবাইল: 01727535354, 01758-353660
ই-মেইল: editor@sristybarta.com
© Copyright 2023 - SristyBarta.com
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102