ads
শনিবার, ১৫ জুন ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন

রাফায় ইজরায়েলি হামলার প্রতিবাদে টালিউড-বলিউড তারকারা

সৃষ্টিবার্তা ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩১ মে, ২০২৪
  • ১১ বার পঠিত

ফিলিস্তিনে বর্বরতা চালাচ্ছে ইজারায়েল। সেখানকার রাফায় ইজরায়েলি হামলার বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। সামাজিক যোগাযোগমাধ্যমে টালিউড-বলিউডের অনেক তারকা এর বিরুদ্ধে সরব হয়েছেন।

এদিকে দ্রুত বেগে ছড়িয়ে পড়েছে ‘অল আইস অন রাফা’ ক্যাম্পেইন। এ স্লোগান লেখা একটি ছবিও এখন নেটদুনিয়ায় ট্রেন্ডিংয়ে রয়েছে। এতে দেখা যায়, অসংখ্য তাঁবু দিয়ে গড়ে তোলা বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয় শিবিরের দৃশ্য। স্লোগান-‘অল আইস অন রাফা’। অর্থাৎ সবার চোখ রাফার দিকে। ছবিটি এআই দিয়ে তৈরি। মূলত রাফার শরণার্থীশিবিরে ইসরায়েলি হামলায় ৪৫ জন নিরীহ মানুষের মৃত্যুর প্রতিবাদে এ ক্যাম্পেইন ছড়িয়ে পড়েছে।

টালিউড নির্মাতা কমলেশ্বর মুখোপাধ্যায় নিজের রাজনৈতিক মতামত জানান। তিনি সোশ্যাল মিডিয়াতেও সক্রিয়। রাফা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ সমস্যা তো ১৯৪৮ থেকে চলে আসছে। তখন থেকেই প্যালেস্টাইনের জমির দাবি তোলা হয়েছিল। তখন থেকেই এই রাফা অঞ্চলটি ভাগ হয় গাজা ও রাফার মধ্যে। দিনের পর দিন এখানকার বাসিন্দাদের উপর অত্যাচার চালিয়ে যাচ্ছে ইজরায়েল। আমেরিকার সহায়তায় এ অত্যাচার চালানো হচ্ছে। দুদিন ধরে যা ঘটনা ঘটছে, তা নিন্দনীয় ও ঘৃণ্য’।

অভিনেতা অর্ণ মুখোপাধ্যায় রাফার ঘটনায় স্তব্ধ। তবে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ জানানো খুব একটা কাজে দেয় বলে মনে করেন না তিনি। অর্ণর কথায়, ‘আলাদা করে পোস্ট করায় আমি খুব একটা বিশ্বাস করি না। আসলে এই ঘটনাগুলোয় ভিতরটা পুড়ে যায়। পৃথিবী যে ভয়ঙ্কর দিকে এগিয়ে যাচ্ছে, তা এই ঘটনাগুলো দেখেই বোঝা যায়। এ সব দেখে এক প্রকার অবশ হয়ে গিয়েছি। পোস্ট করেও কিছু যাবে-আসবে না। যারা এগুলো ঘটাচ্ছে, তারা ঘটাতেই থাকবে। আমাদের দেশ ও পুরো পৃথিবীই অন্ধকার সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই বোধ হয় সবচেয়ে অন্ধকার সময়। পোস্ট করাটাও যেন ভার্চুয়ালি উদ্‌যাপন করার মতোই লাগে’।

অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়া শেয়ার করেছিলেন ‘অল আইস অন রাফা’। তিনি বলেন, ‘আমরা বলি পৃথিবী কতটা এগিয়েছে। কিন্তু প্যালেস্টাইনের দিকে বা ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের দিকে তাকালে বুঝি, আমরা বিবর্তনের উল্টো দিকে এগোচ্ছি। রাফায় যা ঘটল তা বিশ্ববাসী হিসেবে আমাদের সকলের কাছে লজ্জার ও দুঃখের। এত মাইল দূরে বসে ভীষণ কষ্ট হচ্ছে এ সব দেখে। পুরোপৃথিবীর মানুষ বিশ্ববিদ্যালয়ে বা বিপ্লবের মাধ্যমে অথবা সোশ্যাল মিডিয়ায় এ শিশুহত্যার নিন্দা করছে। মানবাধিকার থেকে মানুষকে যেভাবে বঞ্চিত করা হচ্ছে, তা যে কোনো সংবেদনশীল মানুষ সমর্থন করে না’।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট না করলেও ঘটনার নিন্দা জানিয়েছেন অভিনেত্রী তৃণা সাহা। অভিনেত্রী বললেন, ‘আমি পোস্ট করিনি। অনেকেই দেখেছি পোস্ট করেছেন। আমি গভীরভাবে বিষয়টা নিয়ে দেখেছি। রাফায় যা হচ্ছে সত্যিই খুব দুঃখজনক। অবিলম্বে এ অবস্থা বন্ধ হওয়া দরকার।’

বলিউড তারকারও এ প্রতিবাদে অংশ নিয়েছেন। এদের মধ্যে আছেন কারিনা কাপুর খান, প্রিয়াঙ্কা চোপড়া, আলিয়া ভাট, বরুণ ধাওয়ান প্রমুখ। তারা ক্যাম্পেইনে যুক্ত হয়ে বোঝালেন যে তাদের চোখও রাফার দিকে রয়েছে।

ফিলিস্তিনের রাফায় হামলার নিন্দা জানিয়েছেন আলিয়া ভাট। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিখেছেন, ‘পৃথিবীর সব শিশুরই নিরাপত্তা ও ভালোবাসা পাওয়ার অধিকার রয়েছে। সবাই শান্তি পাওয়ার অধিকার রাখেন’।

ফিলিস্তিনের নির্যাতিত মানুষের পাশে দাঁড়িয়েছেন প্রিয়াঙ্কা চোপড়াও। এ গণহত্যার বিরুদ্ধে কণ্ঠ তুলেছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় ‘অল আইস অন রাফা’ স্লোগান লেখা ছবিটি শেয়ার করে রাফায় হামলার নিন্দা জানিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়াও।

এদিকে অভিনেত্রী রিচা চাড্ডা লিখেছেন, ‘এই অবস্থা দেখে যারা এখনো ইসরায়েলকে সমর্থন করছে, তারাও ওই শিশুদের মৃত্যুর জন্য দায়ী’।

এ প্রতিবাদে যুক্ত হয়েছেন দিয়া মির্জা, সামান্থা রুথসহ আরও অনেকে। জানা গেছে, কেউ কেউ চাপের মুখে সোশ্যাল মিডিয়া থেকে এ ক্যাম্পেইনের পক্ষে দেওয়া পোস্ট সরিয়ে নিচ্ছেন। রাফা ক্যাম্পেইনে অংশ নিয়েও পোস্ট ডিলিট করায় ট্রলের মুখে পড়েছেন জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত।

ইসরায়েলি বাহিনী আন্তর্জাতিক বিচার আদালতের আদেশ উপেক্ষা করে রাফায় সামরিক অভিযান অব্যাহত রেখেছে। হামাস যোদ্ধাদের সবশেষ ঘাঁটি ধ্বংস ও জিম্মিদের উদ্ধারের লক্ষ্যে ইসরালে এ অভিযান পরিচালনা করছে।

সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬
  • ১২:০২
  • ১৬:৩৮
  • ১৮:৫১
  • ২০:১৭
  • ৫:১০
ইঞ্জিনিয়ার মোঃ ওয়ালি উল্লাহ
নির্বাহী সম্পাদক
নিউজ রুম :০২-৯০৩১৬৯৮
মোবাইল: 01727535354, 01758-353660
ই-মেইল: editor@sristybarta.com
© Copyright 2023 - SristyBarta.com
Develop By : BDiTZone.com
themesba-lates1749691102