পাকা আমের পায়েস

বিকেল হলেই এক কাপ চা না হলে চলেই না। আর চায়ের সঙ্গে কিছু একটা টা না হলে কি হয়? চায়ের সঙ্গে টা হিসেবে ভাজাভুজি খাবারই বেশি খাওয়া হয়। তবে এটি খেতে ভালো লাগলেও স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।
আবার নিজেদের জন্য ভাজাপোড়া খাবার বানালেও বাচ্চাদের জন্য আলাদা করে কিছু না কিছু বানাতেই হয়। তাই আজ বানিয়ে নিন পাকা আমের পায়েস। এই পায়েস খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক পাকা আমের পায়েস তৈরির রেসিপিটি-

উপকরণ: দুধ এক লিটার, হিমসাগর পাকা আম একটি, চিনি পাঁচ টেবিল চামচ, খোয়া ক্ষীর দুই টেবিল চামচ, চিনি আট টেবিল চামচ, পোলাওয়ের চাল গুঁড়া চার চামচ, সুজি দুই টেবিল চামচ, ঘি দুই চামচ, কিসমিস দুই চামচ, ঘি এক চামচ।

প্রণালী: আমের খোসা ছাড়িয়ে ভালো করে চটকে পিউরি বা পেস্ট বানিয়ে নিন। ঘিয়ে ভেজে রাখুন কিসমিস। আবার চুলার আঁচ কমিয়ে একটি প্যানে দুধ ফুটিয়ে ঘন করে নিন। এতটাই ঘন হবে যেন পরিমাণে অর্ধেকেরও কম হয়ে যায়। এবার সুজি ভেজে নিন। ওই দুধের মধ্যে ভাজা সুজি মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। মিহি হয়ে মিশে যেতে দিন। এবার চালের গুঁড়া দুধের মধ্যে যোগ করুন।

একই ভাবে নাড়তে থাকুন। এই মিশ্রণ আরো ঘন হয়ে এলে এতে চিনি ও খোয়া ক্ষীর মেশান। মিশ্রণটি বেশ ঘন হয়ে এলে আমের পিউরি যোগ করুন। ভালো করে নাড়ুন, যতক্ষণ না আম ভালো ভাবে দুধের সঙ্গে মিশে যায়। এবার ঘিয়ে ভাজা কিসমিস এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। খানিক পরে বার করে উপর থেকে চেরি ফল ও পাকা আম কেটে সাজিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন মজাদার আমের পায়েস।

আরো পড়ুন