যৌন হয়রানি ঠেকাতে মেটাভার্সের নতুন টুল

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা নিজস্ব ভার্চুয়াল রিয়েলিটিতে নতুন একটি টুল যোগ করার ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের হয়রানির বিপরীতে প্রতিরোধের ব্যবস্থা নিতে পারবেন। টুলটি মেটাভার্সের ভেতরে যৌন হয়রানির বিরুদ্ধেও নিরাপত্তার কাজ করবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, এটি একটি ব্যক্তিগত বাউন্ডারি টুল যা একজন ব্যবহারকারীর ভার্চুয়াল অ্যাভাটারের ভেতর চার ফুটের মতো এলাকা জুড়ে কাজ করবে। তবে এটি ব্যবহার করতে ভিআর হেডসেটের মাধ্যমে হরাইজন ওয়ার্ল্ডস এবং হরাইজন ভেন্যু অ্যাপ লাগবে।

রয়টার্স আরও জানায়, নতুন এই টুলটি ডিফল্ট সেটিংয়ের মাধ্যমে যুক্ত করে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঠেকানো যাবে।

মেটা জানায়, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের হয়রানির প্রতি নজর রেখে নতুন টুল তৈরি হয়েছে। এখানে যখনই কোনও একটি অ্যাভাটার অন্য কোনও অ্যাভাটারের ব্যক্তিগত স্পেসে ঢোকার চেষ্টা করবে তখনই তার হাত বিলীন হয়ে যাবে। এছাড়া আরও একটি সেফ জোন ফিচার আছে, যা ব্যবহারকারী চালু করলে একটি বাবল তার অ্যাভাটারকে চারদিক থেকে ঘিরে রাখবে।

মেটার হরাইজন বিভাগের সভাপতি বিবেক শর্মা বলেন, ‘এটি একটি অতি গুরুত্বপূর্ণ ধাপ। এখনও আরও অনেক কিছু করা বাকি। আমরা ধারাবাহিকভাবে নতুন নতুন বিষয় পরীক্ষা চালিয়ে যাচ্ছি যেন ভিআরের ব্যবহার সবার জন্য স্বাচ্ছন্দ্যের হয়।’

ভবিষ্যতে এই ব্যক্তিগত নিরাপত্তা বেষ্টনীর আকৃতি যেন ব্যবহারকারী নিজের সুবিধামতো ছোট-বড় করতে পারে তা নিয়ে মেটা এখন কাজ করছে বলে জানান এই কর্মকর্তা।

আরো পড়ুন