গ্রাহকদের অর্ধকোটি টাকা নিয়ে উধাও এসডিএস এনজিও

গাজীপুরের শ্রীপুরে ঋণ দেওয়ার কথা বলে এলাকার খেটে খাওয়া শতাধিক মানুষের প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা হয়ে গেছে কমিউনিটি ডেভেলপমেন্ট সোসাইটি (এসডিএস) নামে একটি এনজিও।

সংশ্লিষ্টরা জানান, শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের পাথারপাড়া এলাকায় সিরাজুল ইসলামের বাড়ি ভাড়া নিয়ে অফিস সাজিয়ে আশপাশের নিম্নবিত্ত নারী-পুরুষের কাছ থেকে সঞ্চয় বাবদ বিভিন্ন অঙ্কের টাকা নিয়ে গত বুধবার বিকালে গা ঢাকা দেন সমিতির কর্মকর্তারা।

সমিতির সদস্যদের কাছে থাকা বইতে লেখা আছে— কমিউনিটি ডেভেলপমেন্ট সোসাইটি (এসডিএস) সরকারি রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া রয়েছে এস ১০২৩২(৭৯৫/২০১০। নিবন্ধিত ঠিকানা লেখা হয়েছে উত্তর রাজাসন, বিরুলিয়া রোড সাভার ঢাকা।

ভুক্তভোগী সদস্য ফালানী বেগম বলেন, ৬০ থেকে ৭০ হাজার টাকা জমা রাখলে ৬ থেকে ৭ লাখ টাকা ঋণ দেবে এই আশায় ধার করে সঞ্চয় জমা করেছিলাম। বুধবার দুপুরে এসে দেখি অফিসে তালা দেওয়া, সাইনবোর্ড নেই।

এই বিষয়ে জানতে বাড়ির মালিকের ভাই আব্দুল খালেক জানান, মাত্র চার দিন হয়েছে তারা এসেছে আজকে বাড়ি ভাড়ার চুক্তি হওয়ার কথা ছিল কিন্তু এর আগেই উধাও।

এ বিষয়ে বক্তব্য নিতে কমিউনিটি ডেভেলপমেন্ট সোসাইটি এসডিএসের অফিসে গিয়ে কাউকে পাওয়া যায়নি। গ্রাহকদের সঞ্চয়পত্র বইয়ে দেওয়া নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

উপজেলা সমবায় অফিস জানায়, এই নামে তারা কোনো এনজিওকে রেজিস্ট্রেশন দেয়নি। কোথায় থেকে এই রেজিস্ট্রেশন পেয়েছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

শ্রীপুর থানার ওসি মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

শ্রীপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম বলেন, এ বিষয়ে ভুক্তভোগী কোনো সদস্য লিখিত অভিযোগ করেনি। বিষয়টি খোঁজখবর নেওয়া হচ্ছে।

#যুগান্তর

আরো পড়ুন