ডেঙ্গু পরিস্থিতিকে মহামারি বলা যাবে না; স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু পরিস্থিতিকে মহামারি বলা যাবে না বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (৩ আগস্ট) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্তদের দেখতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতিকে মহামারি বলা যায় কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “এই পরিস্থিতিকে মহামারি বলা যাবে না। আতঙ্কিত হওয়ার কিছু নেই।” এ সময় ডেঙ্গু নিয়ে বিভ্রান্তি না ছড়াতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি। অনলাইন পোর্টাল বাংলা ট্রিবিউন এ খবর জানায়।

জাহিদ মালেক বলেন, “ডেঙ্গু নিয়ন্ত্রণে রয়েছে। তারপরও শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটসহ তিনটি হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটের দেড়শ থেকে দুইশ বেড প্রস্তুত রাখা হয়েছে। দরকার হলে সেখানেও রোগী শিফট করা হবে।”

তিনি বলেন, “বিভিন্ন জেলায় ১২ সদস্যের বিষেজ্ঞ চিকিৎসক দল পাঠানো হয়েছে। তারা জেলা পর্যায়ের চিকিৎসকদের এ বিষয়ে প্রশিক্ষণ দেবেন। বিদেশের তুলনায় ডেঙ্গুতে বাংলাদেশে মৃত্যুর হার খুবই কম। প্রধানমন্ত্রী সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন। নির্দেশ দিয়েছেন সব সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা দেওয়ার জন্য।”

জাহিদ মালেক আরও বলেন, “হাজার হাজার রোগী হাসপাতালে আসছেন। তারা পরীক্ষা করার জন্য চিকিৎসকদের চাপ দিচ্ছেন; যাদের অধিকাংশের পরীক্ষা না করলেও চলে। পরীক্ষা যারা করছেন, তাদের শতকরা ৫-১০ শতাংশ ডেঙ্গু শনাক্ত হচ্ছে।”

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। তিনি বলেন, “কিছু কিছু বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের টেস্ট নিয় অনিয়ম হচ্ছে, এমন খবর আমরা পেয়েছি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে এসব প্রতিষ্ঠান এখনই বন্ধ করা হবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *